ব্রণ দূর করার উপায়

ব্রণ দূর করার উপায়।ওষুধ।থেরাপি।জীবনধারা।প্রতিকার 2022

Spread the love

ব্রণ দূর করার উপায়, ওষুধ, থেরাপি, জীবনধারা এবং প্রতিকার 

ব্রণ কেনো হয় সেটা অবশ্যই জানেন তাইতো ব্রণ দূর করার উপায় জানতে আসছেন। ব্রণ দূর করার উপায়-এ আপনি যদি কয়েক সপ্তাহ ধরে ওভার-দ্য-কাউন্টার (নন-প্রেসক্রিপশন) ব্রণ দূর করার উপায় পণ্যগুলি চেষ্টা করে থাকেন এবং তারা সাহায্য না করে তাহলে আপনাকে ডাক্তারের  পরামর্শ নিন। আর আমাদের এই লেখায় আমরা বিভিন্ন ডাক্তারের পরামর্শ এবং অনেক উপায় বলে দেওয়ার চেষ্টা করেছি।আর এ বিষয়ে একজন চর্মরোগ বিশেষজ্ঞ আপনাকে সাহায্য করতে পারেন।

ব্রণ দূর করার উপায় আর্টিকেলটিতে যা যা জানতে পারবেনঃ-

  • ব্রণ দূর হতে কতো সময় লাগবে?
  • ব্রণের জন্য কি চিকিৎসা দিবে?ব্রণ দূর করার উপায়
  • ওষুধ ব্যবহারে চিন্তা এবং চিকিত্সার ঝুঁকি?
  • মুখের ব্রণ দূর করার ঔষধ কি? মুখের ব্রণ দূর করার ঔষধের নাম কি?
  • মুখের ব্রণ দূর করার মৌখিক ওষুধ
  • মুখের ব্রণ দূর করার থেরাপি
  • শিশুদের মুখের ব্রণ দূর করার চিকিৎসা
  • মুখের ব্রণ দূর করার জীবনধারা এবং ঘরোয়া প্রতিকার

ব্রণ দূর হতে কতো সময় লাগবে? ব্রণ দূর করার উপায়

ব্রণের ওষুধগুলি তেল উত্পাদন এবং ফোলা কমিয়ে বা ব্যাকটেরিয়া সংক্রমণের কাজ করে। বেশিরভাগ সময় ব্রণ ওষুধের সাথে সাথে চলে যায় না, আপনি চার থেকে আট সপ্তাহের মধ্যে ফলাফল দেখতে পাবেন না। আপনার ব্রণ সম্পূর্ণরূপে পরিষ্কার হতে অনেক মাস বা বছর লাগতে পারে।

ব্রণের জন্য কি চিকিৎসা দিবে?ব্রণ দূর করার উপায়

আপনার ডাক্তার যে চিকিৎসা পদ্ধতির পরামর্শ দেন তা নির্ভর করে আপনার বয়স, আপনার ব্রণের ধরন এবং তীব্রতা এবং আপনি কি করতে ইচ্ছুক। উদাহরণস্বরূপ, আপনাকে কয়েক সপ্তাহ ধরে দিনে দুবার আক্রান্ত ত্বকে ধুতে এবং ওষুধ প্রয়োগ করতে হতে পারে।

সাময়িক ওষুধ এবং আপনি মুখের মাধ্যমে গ্রহণ করা ওষুধ (মৌখিক ওষুধ) প্রায়শই সংমিশ্রণে ব্যবহার করা হয়। পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকির কারণে গর্ভবতী মহিলাদের জন্য চিকিত্সার বিকল্পগুলি সীমিত।

ওষুধ ব্যবহারে চিন্তা এবং চিকিত্সার ঝুঁকি?

আপনি বিবেচনা করছেন ওষুধ ব্যবহারে ক্ষতি, অন্যান্য চিকিত্সার ঝুঁকি এবং সুবিধা সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। এবং আপনার স্কিনের উন্নতি না হওয়া পর্যন্ত প্রতি তিন থেকে ছয় মাসে আপনার ডাক্তারের সাথে ফলো-আপ অ্যাপয়েন্টমেন্ট করুন।

মুখের ব্রণ দূর করার ঔষধ কি? মুখের ব্রণ দূর করার ঔষধের নাম কি?

ব্রণের জন্য সবচেয়ে সাধারণ সাময়িক ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধগুলি হল:

মুখের ব্রণ দূর করার ঔষধ হলো Retinoids এবং retinoid-এর মত ওষুধ। রেটিনোইক অ্যাসিড বা ট্রেটিনোইন ধারণ করে এমন ওষুধগুলি প্রায়শই মাঝারি ব্রণের জন্য দরকারী। এগুলি ক্রিম, জেল এবং লোশন হিসাবে আসে। উদাহরণগুলির মধ্যে রয়েছে ট্রেটিনোইন (অভিটা, রেটিন-এ, অন্যান্য), অ্যাডাপালিন (ডিফারিন), এবং ট্যাজারোটিন (টাজোরাক, অ্যাভেজ, অন্যান্য)।

মুখের ব্রণ দূর করার ঔষধ Retinoids এবং retinoid কখন প্রয়োগ করবেন?

আপনি সন্ধ্যায় এই ওষুধটি প্রয়োগ করুন, সপ্তাহে তিনবার শুরু করুন, তারপরে প্রতিদিন আপনার ত্বক এটিতে অভ্যস্ত হয়ে উঠবে। এটি চুলের ফলিকল প্লাগিং প্রতিরোধ করে। বেনজয়াইল পারক্সাইডের মতো একই সময়ে ট্রেটিনোইন প্রয়োগ করবেন না।

মুখের ব্রণ দূর করার ঔষধ হলো টপিকাল রেটিনয়েড। টপিকাল রেটিনয়েড আপনার ত্বকের সূর্যের সংবেদনশীলতা বাড়ায়। এগুলি শুষ্ক ত্বক এবং লালভাব সৃষ্টি করতে পারে, বিশেষত যাদের স্কিনের রঙ রয়েছে তাদের ক্ষেত্রে। অ্যাডাপালিন সবচেয়ে ভাল সহ্য করা যেতে পারে।

লিংগ চিকন হওয়ার কারণ এবং মোটা হওয়ার ওষুধ lingho>>

অ্যান্টিবায়োটিক। এগুলি ত্বকের অতিরিক্ত ব্যাকটেরিয়া মেরে এবং লালভাব ও প্রদাহ কমিয়ে কাজ করে। চিকিত্সার প্রথম কয়েক মাসের জন্য, আপনি একটি রেটিনয়েড এবং একটি অ্যান্টিবায়োটিক উভয়ই ব্যবহার করতে পারেন, সকালে প্রয়োগ করা অ্যান্টিবায়োটিক এবং সন্ধ্যায় রেটিনয়েড ব্যবহার করতে পারেন৷

অ্যান্টিবায়োটিক প্রতিরোধের সম্ভাবনা কমাতে প্রায়ই অ্যান্টিবায়োটিকগুলিকে বেনজয়েল পারক্সাইডের সাথে একত্রিত করা হয়। উদাহরণগুলির মধ্যে রয়েছে বেনজয়েল পারক্সাইডের সাথে ক্লিন্ডামাইসিন (বেনজাক্লিন, ডুয়াক, অন্যান্য) এবং এরিথ্রোমাইসিন বেনজয়েল পারক্সাইডের সাথে (বেনজামাইসিন)। শুধুমাত্র টপিকাল অ্যান্টিবায়োটিকগুলি সুপারিশ করা হয় না।

মুখের ব্রণ দূর করার ক্ষেত্রে অ্যাসিড। অ্যাজেলাইক অ্যাসিড এবং স্যালিসিলিক অ্যাসিড। Azelaic অ্যাসিড হল একটি প্রাকৃতিকভাবে ঘটমান অ্যাসিড যা খামির দ্বারা উত্পাদিত হয়। এটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। একটি 20% অ্যাজেলেইক অ্যাসিড ক্রিম বা জেল দিনে দুবার ব্যবহার করলে অনেক প্রচলিত ব্রণ চিকিত্সার মতো কার্যকর বলে মনে হয়।

ডাকাতারের মতে  অ্যাজেলেইক অ্যাসিড (Azelex, Finacea) গর্ভাবস্থায় এবং বুকের দুধ খাওয়ানোর সময় একটি বিকল্প। এটি কিছু ধরণের ব্রণের সাথে ঘটে এমন বিবর্ণতা পরিচালনা করতেও ব্যবহার করা যেতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে স্কিনের লালভাব এবং ছোটখাটো ত্বকের জ্বালা।

কিভাবে মোটা হবো এবং মোটা হওয়ার উপায় কি? জেনে নিন kivabe mota hobo>>>

মুখের ব্রণ দূর করার স্যালিসিলিক অ্যাসিড প্লাগ করা চুলের ফলিকল প্রতিরোধ করতে সাহায্য করতে পারে এবং এটি ধোয়া বন্ধ এবং ছেড়ে দেওয়া উভয় পণ্য হিসাবে উপলব্ধ। এর কার্যকারিতা দেখানো অধ্যয়ন সীমিত। পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে ত্বকের বিবর্ণতা এবং সামান্য ত্বকের জ্বালা।

খের ব্রণ দূর করার ঔষধ ড্যাপসোন। Dapsone (Aczone) 5% জেল দিনে দুবার প্রদাহজনিত ব্রণের জন্য সুপারিশ করা হয়, বিশেষত ব্রণ সহ মহিলাদের ক্ষেত্রে। পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে লালভাব এবং শুষ্কতা অন্তর্ভুক্ত।

ব্রণের সাময়িক চিকিৎসায় দস্তা, সালফার, নিকোটিনামাইড, রেসোরসিনল, সালফেসেটামাইড সোডিয়াম বা অ্যালুমিনিয়াম ক্লোরাইড ব্যবহারের সমর্থনে প্রমাণ জোরালো নয়।

মুখের ব্রণ দূর করার মৌখিক ওষুধ

মুখের ব্রণ দূর করার উপায়-এ মাঝারি থেকে গুরুতর ব্রণের জন্য অ্যান্টিবায়োটিক। মাঝারি থেকে গুরুতর ব্রণের জন্য, ব্যাকটেরিয়া কমাতে আপনার মুখে অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হতে পারে। সাধারণত, ব্রণের চিকিৎসার জন্য প্রথম পছন্দ হল টেট্রাসাইক্লিন (মিনোসাইক্লিন, ডক্সিসাইক্লিন) বা ম্যাক্রোলাইড (এরিথ্রোমাইসিন, অ্যাজিথ্রোমাইসিন)।

গর্ভবতী মহিলা এবং 8 বছরের কম বয়সী শিশু সহ যারা টেট্রাসাইক্লাইন গ্রহণ করতে পারে না তাদের জন্য ম্যাক্রোলাইড একটি বিকল্প হতে পারে।

অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স প্রতিরোধ করতে ওরাল অ্যান্টিবায়োটিক ব্যবহার করা উচিত কম সময়ের জন্য। এবং অ্যান্টিবায়োটিক প্রতিরোধের ঝুঁকি কমাতে বেনজয়াইল পারক্সাইডের মতো অন্যান্য ওষুধের সাথে তাদের একত্রিত করা উচিত।

ব্রণ চিকিত্সার জন্য অ্যান্টিবায়োটিক ব্যবহার থেকে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া অস্বাভাবিক। এই ওষুধগুলি আপনার ত্বকের সূর্যের সংবেদনশীলতা বাড়ায়।

সম্মিলিত মৌখিক গর্ভনিরোধক। চারটি সম্মিলিত মৌখিক গর্ভনিরোধক এফডিএ দ্বারা অনুমোদিত হয় যারা গর্ভনিরোধের জন্য ব্যবহার করতে চান এমন মহিলাদের ব্রণ থেরাপির জন্য। এগুলি এমন পণ্য যা প্রোজেস্টিন এবং ইস্ট্রোজেনকে একত্রিত করে (অর্থো ট্রাই-সাইক্লেন 21, ইয়াজ, অন্যান্য)।

আপনি কয়েক মাসের জন্য এই চিকিত্সার সুবিধা দেখতে নাও পেতে পারেন, তাই প্রথম কয়েক সপ্তাহের জন্য এটির সাথে অন্যান্য ব্রণের ওষুধ ব্যবহার করা সাহায্য করতে পারে।

সম্মিলিত মৌখিক গর্ভনিরোধকগুলির সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া হল ওজন বৃদ্ধি, স্তনের কোমলতা এবং বমি বমি ভাব। এই ওষুধগুলি কার্ডিওভাসকুলার সমস্যা, স্তন ক্যান্সার এবং সার্ভিকাল ক্যান্সারের ঝুঁকির সাথেও যুক্ত

অ্যান্টি-এন্ড্রোজেন এজেন্ট। যদি মৌখিক অ্যান্টিবায়োটিকগুলি সাহায্য না করে তবে ওষুধটি স্পিরোনোল্যাকটোন (অ্যালডাকটোন) মহিলা এবং কিশোরী মেয়েদের জন্য বিবেচনা করা যেতে পারে। এটি তেল উত্পাদনকারী গ্রন্থিগুলিতে অ্যান্ড্রোজেন হরমোনের প্রভাবকে অবরুদ্ধ করে কাজ করে। সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে স্তনের কোমলতা এবং বেদনাদায়ক সময়কাল।

আইসোট্রেটিনোইন। Isotretinoin (Amnesteem, Claravis, others) হল ভিটামিন A-এর একটি ডেরিভেটিভ। এটি এমন লোকেদের জন্য নির্ধারিত হতে পারে যাদের মাঝারি বা গুরুতর ব্রণ অন্যান্য চিকিৎসায় সাড়া দেয়নি।

ওরাল আইসোট্রেটিনোইনের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে রয়েছে প্রদাহজনক অন্ত্রের রোগ, বিষণ্নতা এবং গুরুতর জন্মগত ত্রুটি। আইসোট্রেটিনোইন গ্রহণকারী সকল ব্যক্তিদের অবশ্যই FDA-অনুমোদিত ঝুঁকি ব্যবস্থাপনা প্রোগ্রামে অংশগ্রহণ করতে হবে। এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলি পর্যবেক্ষণ করার জন্য তাদের নিয়মিত তাদের ডাক্তারদের দেখতে হবে।

মুখের ব্রণ দূর করার থেরাপি

কিছু লোকের জন্য, নিম্নলিখিত থেরাপিগুলি একা বা ওষুধের সাথে একত্রে সহায়ক হতে পারে।

হালকা থেরাপি। আলোক-ভিত্তিক বিভিন্ন থেরাপি কিছু সাফল্যের সাথে চেষ্টা করা হয়েছে। বেশিরভাগেরই আপনার ডাক্তারের অফিসে একাধিক পরিদর্শনের প্রয়োজন হবে। আদর্শ পদ্ধতি, আলোর উৎস এবং ডোজ নির্ধারণের জন্য আরও অধ্যয়ন প্রয়োজন।

রাসায়নিক খোসা। এই পদ্ধতিতে রাসায়নিক দ্রবণ যেমন স্যালিসিলিক অ্যাসিড, গ্লাইকোলিক অ্যাসিড বা রেটিনোইক অ্যাসিডের বারবার প্রয়োগ করা হয়। এই চিকিত্সা হালকা ব্রণ জন্য. এটি ত্বকের চেহারা উন্নত করতে পারে, যদিও পরিবর্তনটি দীর্ঘস্থায়ী নয় এবং সাধারণত পুনরাবৃত্তি চিকিত্সার প্রয়োজন হয়।

নিষ্কাশন. আপনার ডাক্তার হোয়াইটহেডস এবং ব্ল্যাকহেডস (কমেডোন) বা টপিক্যাল ওষুধ দিয়ে পরিষ্কার না হওয়া সিস্টগুলিকে আলতোভাবে অপসারণের জন্য বিশেষ সরঞ্জাম ব্যবহার করতে পারেন। এই কৌশলটি সাময়িকভাবে আপনার ত্বকের চেহারা উন্নত করে, তবে এটি দাগও হতে পারে।

স্টেরয়েড ইনজেকশন। নোডুলার এবং সিস্টিক ক্ষতগুলির মধ্যে একটি স্টেরয়েড ড্রাগ ইনজেকশনের মাধ্যমে চিকিত্সা করা যেতে পারে। এই থেরাপির ফলে দ্রুত উন্নতি হয়েছে এবং ব্যথা কমে গেছে। পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে চিকিত্সা করা জায়গায় ত্বক পাতলা হওয়া এবং বিবর্ণতা অন্তর্ভুক্ত থাকতে পারে।

শিশুদের মুখের ব্রণ দূর করার চিকিৎসা

ব্রণের ওষুধের বেশিরভাগ গবেষণায় 12 বছর বা তার বেশি বয়সের লোকদের জড়িত করা হয়েছে। ক্রমবর্ধমান, ছোট শিশুদের পাশাপাশি ব্রণ হয়. এফডিএ শিশুদের ব্যবহারের জন্য অনুমোদিত সাময়িক পণ্যের সংখ্যা প্রসারিত করেছে।

এবং আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজির নির্দেশিকাগুলি ইঙ্গিত করে যে প্রাক-কৈশোরকালীন শিশুদের মধ্যে টপিকাল বেনজয়াইল পারক্সাইড, অ্যাডাপালিন এবং ট্রেটিনোইন কার্যকর এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলির ঝুঁকি বাড়ায় না।

আপনার সন্তানের ব্রণ থাকলে, একজন শিশু চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার কথা বিবেচনা করুন। শিশুদের এড়ানোর জন্য ওষুধ, উপযুক্ত ডোজ, ওষুধের মিথস্ক্রিয়া, পার্শ্ব প্রতিক্রিয়া এবং কীভাবে চিকিত্সা শিশুর বৃদ্ধি এবং বিকাশকে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে জিজ্ঞাসা করুন।

মুখের ব্রণ দূর করার জীবনধারা এবং ঘরোয়া প্রতিকার

আপনি প্রেসক্রিপশনহীন পণ্য, ভাল মৌলিক ত্বকের যত্ন এবং অন্যান্য স্ব-যত্ন কৌশলগুলির মাধ্যমে হালকা বা মাঝারি ব্রণ এড়াতে বা নিয়ন্ত্রণ করার চেষ্টা করতে পারেন:
একটি মৃদু ক্লিনজার মানে সাবান বা ফেশ ওয়াশ দিয়ে সমস্যাযুক্ত জায়গাগুলি ধুয়ে ফেলুন। দিনে দুবার, হালকা সাবান বা মৃদু ক্লিনজার (সিটাফিল, ভ্যানিক্রিম, অন্যান্য) এবং গরম জল দিয়ে আপনার মুখ ধুতে আপনার হাত ব্যবহার করুন। আপনার চুল তৈলাক্ত হলে প্রতিদিন শ্যাম্পু করুন।
কিছু পণ্য এড়িয়ে চলুন, যেমন ফেসিয়াল স্ক্রাব, অ্যাস্ট্রিনজেন্ট এবং মাস্ক। তারা ত্বকে জ্বালাতন করে, যা ব্রণকে আরও খারাপ করতে পারে। অত্যধিক ধোয়া এবং স্ক্রাবিংও ত্বকে জ্বালা করতে পারে।
অতিরিক্ত তেল শুকাতে এবং খোসা ছাড়ানোর জন্য ওভার-দ্য-কাউন্টার ব্রণ পণ্য ব্যবহার করে দেখুন। সক্রিয় উপাদান হিসাবে benzoyl পারক্সাইড ধারণকারী পণ্যের জন্য দেখুন। আপনি স্যালিসিলিক অ্যাসিড, গ্লাইকোলিক অ্যাসিড বা আলফা হাইড্রক্সি অ্যাসিড ধারণকারী পণ্যগুলিও চেষ্টা করতে পারেন। কোনো উন্নতি দেখতে পাওয়ার আগে কোনো পণ্য ব্যবহার করতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।
জেল বা মলমের তুলনায় ক্রিম কম জ্বালাতন করে। নন-প্রেসক্রিপশন ব্রণর ওষুধগুলি প্রাথমিক পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে – যেমন লালভাব, শুষ্কতা এবং স্কেলিং – যা প্রায়শই সেগুলি ব্যবহারের প্রথম মাস পরে উন্নতি করে।
বিরক্তিকর এড়িয়ে চলুন। তৈলাক্ত বা চর্বিযুক্ত প্রসাধনী, সানস্ক্রিন, হেয়ারস্টাইলিং পণ্য বা ব্রণ কনসিলার ব্রণকে আরও খারাপ করতে পারে। পরিবর্তে, জল-ভিত্তিক বা ননকমেডোজেনিক লেবেলযুক্ত পণ্যগুলি ব্যবহার করুন, যার অর্থ তাদের ব্রণ হওয়ার সম্ভাবনা কম।
সূর্য থেকে আপনার ত্বককে রক্ষা করুন। কিছু লোকের জন্য, সূর্যের বিবর্ণতাকে আরও খারাপ করে দেয় যা কখনও কখনও ব্রণ পরিষ্কার হওয়ার পরেও থাকে। এবং কিছু ব্রণের ওষুধ আপনাকে রোদে পোড়ার জন্য বেশি সংবেদনশীল করে তোলে।
আপনার ওষুধ এইগুলির মধ্যে একটি কিনা তা দেখতে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। যদি তা হয়, যতটা সম্ভব রোদ থেকে দূরে থাকুন। নিয়মিত সানস্ক্রিন সহ একটি ননওইলি (ননকমেডোজেনিক) ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
আপনার ত্বকে ঘর্ষণ বা চাপ এড়িয়ে চলুন। ফোন, হেলমেট, টাইট কলার বা স্ট্র্যাপ এবং ব্যাকপ্যাকের মতো আইটেমগুলির সংস্পর্শ থেকে আপনার ব্রণ-প্রবণ ত্বককে রক্ষা করুন।ব্রণ-প্রবণ এলাকায় স্পর্শ করা বা বাছাই করা এড়িয়ে চলুন। অনেক সময় গ্যাষ্টিকের সমস্যা থাকলে ব্রন হয়ে থাকে।
এটি করার ফলে আরও ব্রণ হতে পারে বা সংক্রমণ বা দাগ হতে পারে।কঠোর কার্যকলাপের পরে বা পরিশ্রমের পরে গোসল করুন। আপনার ত্বকে তেল এবং ঘাম ব্রেকআউট মানে বের হতে পারে হতে পারে।

Spread the love

Leave a Comment Cancel Reply