সৌদি আরবের ভিসা প্রসেসিং । সৌদির ভিসার দাম কতো বিস্তারিত জেনে নিন

সৌদি আরব যার পূর্ব নাম ছিলো জাজিরাতুল আরব।আমাদের প্রিয় নুর নবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মাতৃভূমি।এ দেশ ইসলামের সূচনার দেশ তাইতো সবারি এ দেশ নিয়ে অনেক আগ্রহ কাজ করে। এবং আমাদের বাংলাদেশের সবচেয়ে বেশি রেমিট্যান্স আসে সৌদি আরব থেকে।

আপনি ঘুরে ঘুরে যত বিল্ডিং দেখবেন, এই বিল্ডিংগুলো বেশিরভাগ-ই সৌদি আরবের টাকায় করা।আমাদের বাংলাদেশের অনেক মানুষ সৌদি আরবে বিভিন্ন ভিসায় কাজ করার জন্য যায়।যেমন-আমেল আদি ভিসা,আমেন মন্জিল ভিসা ,ড্রাইভার ভিসা।এ ভিসার মধ্যেও আরো অনেক ধরন রয়েছে যার বিস্তারিত নিছে পাবেন ইংশা আল্লাহ।

সৌদির _ভিসা প্রসেসিং
সৌদির _ভিসা প্রসেসিং

সৌদি আরবের ভিসা প্রসেসিং । সৌদির ভিসার দাম কতো

সৌদি আরবের ভিসায় অনেকে কাজ করে আবার অনেকে কাজ পায় নাহ।কেউবা ধোকাবাজের কবলে পরে সর্বোচ্চ হারায়।বিশেষ করে সাপ্লাই কোম্পানি গুলা মানুষদের সরলতার সুযোগ নিয়ে লক্ষ্য লক্ষ্য টাকা হাতিয়ে নিচ্ছে। 

সকল সাপ্লাই কোম্পানি খারাপ নাহ। অনেক সাপ্লাই কোম্পানির হাতে অনেক কাজ থাকে এবং তারা যে লোক নেয় সে লোকদের ঠিক মতো কাজ দিতে পারে।এবার সৌদি আরবের ভিসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

ভিসা কি

আগে জেনে নেই ভিসা কি? ভিসা হলো একটা পারমিট বা পারমিশন পেপার। আপনাকে কোনো রাষ্ট্র বা দেশে ডুকার জন্য একটা পারমিশন লাগবে আর এ পারমিশনের জন্য যে পেপার দেওয়া হয় তাই ভিসা। এবার আসুন ভিসার প্রকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

সৌদি ভিসা কতো প্রকার

ভিসার মধ্যে পার্থক্য আছে অর্থাৎ ভিসা কয়েক প্রকারের হতে পারে।যেমন সৌদি আরবের ভিসার ক্ষেত্রে ভিসা ৪ প্রকার।

১.হজ্জের ভিসা

২.ওমরার ভিসা

৩.লেবর ভিসা

৪.ভিজিট ভিসা

লেবর ভিসার মধ্যে আবার কয়েক প্রকার আছে। আর এ লেবর ভিসাই আমাদের বাংলাদেশ , ভারত, পাকিস্তানের মানুষরা বেশি যায়।যারা কাজ করে তারা সবাই লেবার আর সে দিক থেকে আমি সকল কাজের ভিসাকে লেবার ভিসায় অন্তর্ভুক্ত করলাম। 

এখন লেবার ভিসার মধ্যেও আরো কয়েক প্রকার আছে।লেবার ভিসা ০২(দুই) ধরনের।

১.আমেন মন্জিল বা হাউজের ভিসা

২.আমেল আদি বা ফ্রি ভিসা

১.সৌদি আরবের আমেন মন্জিল ভিসা

বাংলাদেশের অনেকে তাদের ঘরে কেয়ার টেকার রাখে তাদের ঘরের কাজ করার জন্য , বাচ্চাগাচ্চা রাখার জন্য , বাজার সদাই করার জন্য এবং ইত্যাদি কাজের জন্য। ঠিক সৌদি আরবের হাউজের ভিসা হলো সৌদি আরবের কফিলগন অর্থাৎ বাড়ির মালিকেরা তাদের ঘরের কাজ করার জন্য , তাদের বাচ্চাগাচ্চা রাখার জন্য স্কুলে নেওয়া আনার জন্য , তাদের গাড়ি চালানোর জন্য অর্থাৎ ঘরের আওতায় সকল কাজ করার জন্য যে ভিসা দেওয়া হয় তাকে আমেন মন্জিল বা হাউজের ভিসা বলে।এর মধ্যে হাউজ ড্রাইভার ও আছে।এ ভিসা প্রসেসিং করতে টাকা একটু বেশি লাগে কিন্তু যেয়ে কাজ পাবেন ১০০%

২.সৌদি আরবের আমেল আদি ভিসা

বাংলাদেশের সবচেয়ে বেশি মানুষ যায় আমেল আদি ভিসায় বা ফ্রি ভিসায়। আমেল আদি ভিসার দাম কম এবং এই ভিসায় আপনি গিয়ে কফালা হয়ে যে কোনো কাজে নিয়োজিত হতে পারবেন।যেমন ধরেন আপনার বড় ভাই বা আত্মীয় কেউ সৌদিতে থাকে। এখন সে আপনাকে কোনো রেস্টুরেন্টে ডুকাতে চায়।

এমন সময়ে সে আপনাকে কম টাকা খরচ করে ফ্রি ভিসায় নিয়ে কফালা করে সে দোকান বা রেস্টুরেন্টে ডুকাতে পারবে।এ ভিসার দাম কম এবং ভিসা প্রসেসিং এর ও দাম কম কিন্তু রিস্ক বেশি থাকে কাজ পাওয়া না পাওয়া বিষয়ে।

টিকেট, ম্যান পাওয়ার সেবা নিন

এবার আসুন জেনে নেই সৌদি আরবের ভিসা প্রসেসিং সম্পর্কে বিস্তারিত।ভিসা প্রসেসিং করতে অবশ্যই আপনাকে কোনো না কোনো এজেন্সির মাধ্যমে নিতে হবে। সৌদি সরকার আর বাংলাদেশ সরকার মিলে তাদের কর্মীর একটা হিসেব রাখার জন্য এজেন্সির মাধ্যমে লোক নিয়ে থাকে।

ট্রাভেল এজেন্সির মধ্যেও সাধু এবং অসাধু ব্যবসায়ী রয়েছে। অসংখ্য অসাধু ব্যবসায়ীর মধ্যে ভালো এজেন্সি একবারেই কম।শত শত অসাধু ট্রাভেল এজেন্সি থাকার কারনেই দেশের মানুষ বিদেশে গিয়ে কাজ পাচ্ছে নাহ।আমি মনে করি আত্মীয় স্বজন যারা দেশের বাহিরে থাকে তাদের থেকে ভিসা নিয়ে তাদের জিম্মায় বিদেশে গেলেই সুফল পাওয়ার সম্ভাবনা থাকে।

যেমন আমাদের নিজস্ব ট্রাভেল এজেন্সি আছে কিন্তু আমরা কখনোই ভিসা বিক্রি করি নাহ। শুধুমাত্র সৌদি আরবের ভিসা প্রসেসিং করে থাকি এবং অন্যান্য সকল দেশের ম্যানপাওয়ার কার্ড যাকে বিএমইটি(BMET CARD) কার্ড বলে। আমেন মন্জিল এবং আমেল আদি সহ সকল ধরনের ভিজিট ভিসা, জিয়ারা ভিসা, ওমরা/উমরা ভিসা প্রসেসিং এব সলক দেশের এয়ারলাইনস টিকেট করে থাকি।

সৌদি আরবের কোম্পানি ভিসা

সৌদি আরবের কোম্পানি ভিসাগুলো আমেল আদি ভিসার মধ্যে পরেছে।আপনাকে সরাসরি যদি কোনো অর্জিনাল কোম্পানি ভিসা দেয় তাহলেই সেটাই কোম্পানি ভিসা। কিন্তু কোম্পানি ভিসার মধ্যেই যতো বেজাল। এখন সৌদি আরবে অহরহ সাপ্লাই কোম্পানি ভরপুর।  আর এসব কোম্পানিগুলো খুলে বসে আছে বাঙালি, পাকিস্তানি এবং ভারতীয়রা।

সৌদি আরবে কোম্পানি ভিসার সুবিধা 

সাপ্লাই কোম্পানি ছাড়া অর্জিনাল কোনো কোম্পানির আন্ডারে যদি আপনি বিদেশে যান তাহলে অনেক সুযোগ সুবিধা আছে।যেমন অনেক কোম্পানি বছর বছর আকামা ফ্রীতে করে দেয়, থাকা এবং খানার টাকা দেয়।আসা যাওয়ার বিমানের টিকেট কেটে দেয়।তবে সব কোম্পানি এসব সুযোগ সুবিধা দেয় নাহ। কিছু বড় কোম্পানির নাম নিছে পেয়ে যাবেন।

সৌদি ভিসা প্রসেসিং নিয়ম

সোদি আরবের ভিসা প্রসেসিং করার জন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে হয়।যদি আপনার আমেল আদি ভিসা হয় তাহলে প্রথমে বাংলাদেশের কোনো বিশ্বস্ত ট্রাভেল এজেন্সির নামে ওকালা করতে হবে। তারপরে মেডিকেল করে এজেন্সিতে পাসপোর্ট জমা দিলে তারা আপনার কাজ করে দিবে।

আমেন মন্জিল ভিসা প্রসেসিং করার জন্য আপনাকে সৌদি আরবের কফিলের আইডি, কফিলের নাম্বার এবং ভিসা ট্রাভেল এজেন্সিতে জমা দিতে হবে।তারপর ট্রাভেল এজেন্সির কর্মকর্তারা সৌদি আরবে আপনার কফিলকে কল দিয়ে একটি কোড আনবে এবং সে কোডের মাধ্যমে আপনার ওকালা করবে আর বাকি আরো যতো কাজ সব এজেন্সির লোকেরা করবে।

সৌদির  ভিসা প্রসেসিং খরচ

সৌদির ভিসা প্রসেসিং খরচ নির্ভর করে আপনা ভিসার ক্যাটাগরির উপর। আপনি কোন ভিসায় যাচ্ছেন। এবং সময় ও অবস্থার উপরও নির্ভর করে। একেক সময়ে দেশের অবস্থা , ডলারের দাম বৃদ্ধির অবস্থা একেক রকম থাকে। এ সকল বিষয়ের উপর নির্ভর করেই দাম নির্ধারণ করা হয়। তবে আমি যে সময়ে লেখছি সে সময়ে আমেল আদি ২০ হাজার, আমেন মন্জিল ১ লক্ষ্য ১০ হাজার করে প্রসেসিং খরচ যায়।

সৌদি আরবের ভিসা প্রসেসিং করা এজেন্সি নাম

সৌদির ভিসা এজেন্সি অথবা বলতে পারেন একটি বিশ্বস্ত ট্রাভেল এজেন্সি মেসার্স এস-৩ ট্রেড ইন্টারন্যাশনাল আরএল-২০২৯ (M/S. S3 TRADE INTARNATIONAL RL-2029) নয়া পল্টন চায়না টাউন, নয়া পল্টন ঢাকা।মোবাইল -01609489335 যে কোনো ধরনের তথ্যের জন নির্ধিদ্বায় যোগাযোগ করুন উপরের নাম্বারে। 

সৌদি আরবের কোম্পানির নাম

১.এ.কে. গ্রুপ 

২.আল জুদি হোল্ডিং কোম্পানি 

৩.আল ইয়ামামা কোম্পানি 

৪.আলফানার গ্রুপ

৫.আলমারাই কোম্পানি 

৬.মামা নুরা কোম্পানি 

এরকম আরো অসংখ্য কোম্পানি রয়েছে। কোম্পানির নাম জানলেই হবে নাহ ঐসব কোম্পানিতে লিংক থাকতে হবে তবেই হয়তো কারো না কারো মাধ্যমে সেখানে চাকরি পেতে পারেন। আরো কিছু কোম্পানি ওয়েবসাইটের লিংক দেওয়া হলো-

www.ecec.com.sa

www.el-seif.com.sa

www.masarconsult.com

www.nesma-partners.com

www.satco.sa

www.sendan.com.sa

www.ete-group.com

www.daralriyadh.com

www.ccesaudi.org

www.ctsar.com

www.bindayel-cont.com

সৌদির ভিসা চেক করার লিংক

দি আরবের ভিসা স্ট্যাম্পিং হওয়ার আগে ভিসা ঠিক আছে কি না তা চেক করার লিংক https://visa.mofa.gov.sa/Enjaz/GetVisaInformation/Person  এবং ভিসা লাগার পরে ভিসা কপি উঠানোর জন্য লিংক https://visa.mofa.gov.sa/Home/Index

সৌদির ভিসা স্টাম্পিং চেক করার নিয়ম

সৌদি ভিসা চেক করার জন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।সৌদি আরবের কাজের ভিসা চেক করতে হলে প্রথমে পাসপোর্ট নাম্বার দিয়ে মোফা নাম্বার বের করতে হবে। তারপর সৌদি আরবের ভিসার ওয়েবসাইটে গিয়ে মোফা নাম্বার এবং পাসপোর্ট নাম্বার দিয়ে সহজেই ভিসা বের করতে পারবেন।




Leave a Comment